| |

বাংলাদেশকে ২৮৭ রানের টার্গেট দিলো শ্রীলঙ্কা

প্রকাশঃ May 28, 2021 | 5:47 pm

ভালুকা প্রতিদিন ডেস্ক: তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হারিয়েছে লংকানরা। তৃতীয় ম্যাচটি লজ্জার হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই সফরকারীদের। শেষ ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে ২৮৭ রানের টার্গেট দিয়েছে শ্রীলঙ্কা। মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে কুশল পেরেরার সেঞ্চুরিতে ছয় উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করে সফরকারীরা। লঙ্কান অধিনায়ক পেরেরা করেন ১২০ রান। এছাড়া ৫৫ রানের অপরাজিত ইনিংস খেলেন নিরশান ডিকওয়ালা। বাংলাদেশের তাসকিন আহমেদ চারটি ও শরিফুল নেন এক উইকেট।  

তাসকিন ম্যাজিকের ফাকেই সেঞ্চুরি তুলে নিয়েছেন শ্রীলঙ্কার অধিনাক কুশল পেরেরা। যদিও সেঞ্চুরি থেকে মাত্র এক রান দুরে মোস্তাফিজুর রহমানের বলেসহজ ক্যাচ ছেড়েছেন মাহমুদুল্লাহ রিয়া। এর আগেও দুই দুইবার জীবন পেয়েছেন এই লঙ্কান ওপেনার। মাত্র ৯৯ রানে ১০ চার ও এক ছয়ে সেঞ্চুরি পূর্ণ করেন লঙ্কান অধিনায়ক।

 এ প্রতিবেদন খেলার আগ পর্যন্ত ৩২ ওভারে ৩ উইকেটে শ্রীলঙ্কার সংগ্রহ ১৭৭। পেরেরা ১০০ রানে এবং ধনাঞ্জয়া ডি সিলভা ৮ রানে ব্যাট করছেন।
স্পিনাররা সুবিধা করতে না পারলেও পাওয়ার-প্লেতে দারুন বল করতে থাকেন বাংলাদেশের দুই পেসার মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। মোস্তাফিজ কাটারের সঙ্গে লাইন-লেংথ ধরে বল করছেন। উইকেট তার কাছে ধরা না দিলেও এক ওভারে লঙ্কান দুই ব্যাটসম্যানকে ফিরিছেন তাসকিন।
গুনাতিলকে বোল্ড করার পর নিশানকাকে মোস্তাফিজের ক্যাচে পরিনত করেন তাসকিন।

আগের দুই ম্যাচের ব্যর্থতা পুষিয়ে দিতে টসে জিতে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। আগে ব্যাট করতে নেমে মারমুখি শুরু করে লঙ্কান দুই ওপেনার পেরেরা ও গুনাতিলকা। মাত্র সাত ওভারে বিনা উইকেটে ৫০ রান তুলেনেন তারা।

এক ম্যাচ হাতে রেখেই মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। আজ শেষ ম্যাচটি জিতলে লঙ্কানদের বিপক্ষে প্রথমবার তো বটেই, সব মিলে ১৫তম হোয়াইটওয়াশ উদযাপন করার সুযোগ পাবে লাল-সবুজ জার্সিধারীরা। এমন ম্যাচে একাদশে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। পরপর দুই ম্যাচে ব্যর্থ লিটন দাসের পরিবর্তে একাদশে ডুকেছেন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ। আর সাইফুদ্দিনের বদলী হিসেবে একাদশে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ। তাসকিন দ্বিতীয় ওয়ানডে ম্যাচেই সাইফুদ্দিনের কনকাশন বদলী হিসেবে বোলিং করেছেন।

বাংলাদেশ একাদশ :
তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *