| |

যুক্তরাষ্ট্র পুড়ছে দাবানলে

প্রকাশঃ July 24, 2021 | 10:28 pm

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্য নেভাডায় চলমান ভয়াবহ দাবানল পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আগুনে নতুন করে পুরে গেছে ২০০ বর্গ কিলোমিটারের বেশি এলাকা।

পরিস্থিতির অবনতি হওয়ায় ঝুঁকিতে রয়েছেন ১২০০ বাসিন্দা। অন্যদিকে ক্যালিফোর্নিয়াতেও কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না দাবানল। শুষ্ক আবহাওয়া ও দাবদাহের ফলে আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে দমকলকর্মীদের। এদিকে রাশিয়ার পূর্ব ও পশ্চিমাঞ্চলের দাবানলও ছড়িয়ে পড়ছে দ্রুত। ২১ দিনের বেশি পেরিয়ে গেলেও যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের পাহাড়ি এলাকার দাবানল কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। প্রতিকূল আবহাওয়ায় ক্রমেই ভয়াবহ রূপ ধারণ করছে আগুন। দেশটির উত্তরাঞ্চলের দাবানল নতুন করে ছড়িয়ে পড়েছে নেভাডা ও ক্যালিফোর্নিয়ার উত্তরপূর্বে।

এতে পুড়ে গেছে ২০০ বর্গকিলোমিটারের বেশি এলাকা। দাবানলের তীব্রতা ও অত্যাধিক ধোঁয়ার কারণে বেশকিছু সময় কাজ বন্ধ রাখেন দমকলকর্মীরা। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, দাবানল হাইওয়ের কাছাকাছি এগিয়ে গেছে। আগুনের মাত্রা অনেক বেড়ে যাওয়ায় আমরা কাজ বন্ধ রেখেছিলাম। পরে আবারও কাজ শুরু করি। ঘন ধোঁয়ার কারণে হেলিকপ্টার ব্যবহার করতে পারিনি। আগুন নেভাতে আমরা নতুনভাবে পরিকল্পনা সাজাচ্ছি।

গত ত্রিশ বছরের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা ও শুষ্ক আবহাওয়া বিরাজ করছে ক্যালিফোর্নিয়ায়। গেল শুক্রবার অঞ্চলটিতে তাপমাত্রা পৌঁছায় ৩২ ডিগ্রি সেলসিয়াসে। এতে দাবানল নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে দমকলকর্মীদের।

ক্যালিফোর্নিয়ার আগুন নিয়ন্ত্রণে আনতে নতুন করে ৯টিসহ ৬০টি বিমান ও হেলিকপ্টার কাজ করে যাচ্ছে। এছাড়াও আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দমকল বাহিনীর ৪ হাজারের বেশি কর্মী।

আরেক মার্কিন কর্মকর্তা জানান, হাইওয়ের দিকে আগুনের তীব্রতা বেশি থাকায় সেখানে বেশ কয়েকটি বিমান নিয়োজিত করা হয়েছে। অনেকগুলো টাইপ ওয়ান হেলিকপ্টার দিয়ে আগুন নেভানোর কাজ করা হচ্ছে। এদিকে রাশিয়ার ইয়াকুতিয়া অঞ্চলের দাবানলে পুড়ে গেছে ১৫ লাখ হেক্টরের বেশি এলাকা। আগুন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে ৬ হাজার ৫০০ দমকলকর্মী।

বিশেষজ্ঞরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিরূপ আবহাওয়া সৃষ্টি হওয়ায় দাবদাহ ও দাবানল দেখা দিচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *