| |

ভালুকায় হিজরা‌দের নি‌য়ে অনু‌ষ্ঠিত হ‌লো ধর্মীয় ও কোরআন শিক্ষামূলক আলোচনা

প্রকাশঃ August 26, 2021 | 9:23 pm


শেখ আজমল হুদা মাদানী ভালুকা প্রতি‌দিন: ময়মন‌সিংহ ভালুকা উপ‌জেলা সরকারী ক‌লেজ এলাকায় ২২ আগস্ট রোববার সকা‌লে  অনু‌ষ্ঠিত হ‌লো তৃতীয় লিঙ্গ হিজরা‌দের‌কে নি‌য়ে ধর্মীয় ও কোরআন শিক্ষামূলক আলোচনা।

জানা যায়, ভালুকা, ত্রিশাল ও গফরগাঁও‌ উপ‌জেলায়  মি‌লি‌য়ে বি‌ভিন্ন বয়সের প্রায় ৭০ জন হিজরাদের সর্দানী হিজরা স্বপ্না আক্তার। ধর্মীয় আ‌লোচনার জন‌্য  স্বপ্না আক্তা‌রের আমন্ত্রনে আ‌লোচনা ক‌রেন কোরআন শিক্ষামূলক বিষ‌য়ে হাফেজ মুফতি নোমান আহমেদ রিয়াদ।

আলোচনায় হিজরাদের সকল ধরনের সমস্যা ও প্রতিবন্ধকতার কথা উঠে আসে। হিজরারা বলেন, সাধারণ মানুষের মধ্যে আমাদের জীবনাচরন নিয়ে অনেক নেতিবাচক মনোভাব আছে। সমাজের প্রধান জনগোষ্ঠীর সঙ্গে আমরা সহজেই খাপ খাইতে পারি না। ফলে আমাদের প্রায়ই অবহেলা ও বঞ্চনার শিকার হতে হয়। আমাদের কেউ তো কাজেও রাখতে চায় না। তাই দ্বীনি শিক্ষার মাধ্যমে আমরা ধর্মীয় মূল্যবোধ উন্নত ক‌রে এবং সরকারের সহ‌যোগীতা পে‌লে স্ব স্ব অবস্থান থে‌কে ব‌্যবসা বা‌ণিজ‌্য ক‌রে জীবন নির্বাহ কর‌তে পার‌বো ব‌লে আমা‌দের আত্ম‌বিস্বাস র‌য়ে‌ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আ‌লেমা মোছা. সৃষ্টি সিদ্দিকা জেসমিন। তিনি প্রায় দুই বছর যাবত হিজরাদের বিভিন্ন রকম সমস্যা সমাধানের পাশাপাশি দ্বীন ও কোরআন শিক্ষার কাজ ক‌রে চ‌লে‌ছেন। 

আ‌লেমা মোছা. সৃষ্টি সিদ্দিকা জেসমিন ব‌লেন, হিজরাদেরকে ফরজ কাজসমূহ ও হালাল-হারাম সম্প‌র্কে দ্বী‌নি র্শিক্ষা দেয়া আমা‌দের উচিত। মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবাণীতে নতুন প্রজন্ম হিজরাদের জন্য নুরানী হাফিজিয়া মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের একান্ত প্রয়োজন। আমরা সে অনুযায়ী কাজ করে যাচ্ছি, যার মাধ্যমে সমাজের অবহেলিত হিজরারা দ্বীন ও কোরআন শিক্ষা গ্রহণ করতে পারবে। এই দ্বীনি খেদমতে তিনি সমাজের বিত্তশালীদের সহযোগীতা কামনা করে বলেন, আপনাদের নিকট বিনীত আরজ-হিজরাদের দ্বীন ইলমে শিক্ষালাভের সুযোগ দানে সহায়ক হউন, মহান আল্লাহপাক আপনাদেরকে উত্তম প্রতিদান নসিব করবেন।

আ‌লোচনা শে‌ষে হিজরাদের সমস্যার সমাধান কল্পে ও সংশ্লিষ্ট সকলের মঙ্গল কামনাসহ ক‌রোনা ভাইরাস রোগ থে‌কে রক্ষা পাওয়ার জন‌্য মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া চে‌য়ে আ‌লোচনা শেষ ক‌রেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *