| |

দিনাজপুরে হবে দেশের সর্ববৃহৎ ঈদ-উল-ফিতর’র জামাত

প্রকাশঃ এপ্রিল ২৮, ২০২২ | ৩:৪৮ অপরাহ্ণ

ভালুকা প্রতিদিন ডেস্ক: করোনার দু’বছর পর দেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠানের লক্ষ্যে দিনাজপুরের গোর-এ শহীদ কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে চলছে প্রস্তুতি। মুসল্লিদের সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নামাজ আদায়ের জন্য নেওয়া হচ্ছে সব ব্যবস্থা। ঈদগাহের নিরাপত্তায় সিসি ক্যামেরা স্থাপনের পাশাপাশি গোয়েন্দা নজরদারির ব্যবস্থা করা হচ্ছে।

আয়োজকদের দাবি, কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ৫ লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

করোনাভাইরাসের কারণে দু’বছর দিনাজপুরে গোর-এ শহীদ কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে হয়নি ঈদের জামায়াত। তবে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় আগেভাগেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।

নিরাপত্তাব্যবস্থা জোরদারে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণসহ ঈদগাহের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সংস্কারকাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। স্থানীয় সংসদ সদস্য হুইপ ইকবালুর রহিমের পরিকল্পনায় দেশের বৃহত্তম দৃষ্টিনন্দন ঈদগাহ মিনার ও মাঠ নির্মাণ করা হয়। ৫২ গম্বুজের ঈদগাহে ২ প্রান্তের মিনার ৬০ ফুট এবং মাঝখানের দুটি মিনার ৫০ ফুট উচ্চতার। ইমাম দাঁড়ানোর স্থান মেহেরাবের গম্বুজের উচ্চতা ৪৭ ফুট। এর সঙ্গে রয়েছে ৪৯টি গম্বুজ। ৫১৬ ফুট দৈর্ঘ্যের ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। পুরো মিনার সিরামিক ইটে নির্মিত এবং প্রতিটি গম্বুজ ও মিনারে নয়নাভিরাম লাইটিংয়ের ব্যবস্থা রয়েছে।

দিনাজপুর জেলা আনোয়ার হোসেন পুলিশ সুপার জানান, কন্ট্রোল রুমে সিসিটিভি স্থাপন করে মাঠের জামাত মনিটরিং ও শান্তিপূর্ণভাবে সম্পন্নের ব্যবস্থা নেওয়া হয়েছে।

২২ একর আয়তনের এই বিশাল ঈদগাহে এবার কয়েক লাখ মুসল্লির সমাগম হবে বলে আশা করা হচ্ছে।

২০১৭ সালে প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ-শহীদ বড় ময়দানে দেশের বৃহত্তম দৃষ্টিনন্দন ৫২ গম্বুজের বিশাল ঈদগাহ মিনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *