| |

গুগলের অ্যাপে আসছে একাধিক পরিবর্তন

প্রকাশঃ মে ২৫, ২০২২ | ৭:৩২ অপরাহ্ণ

প্রযুক্তি ডেস্ক ভালুকা প্রতিদিনঃ সম্প্রতি গুগল আই/ও বিভিন্ন ধরনের পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। গুগলের সব অ্যাপেই কমবেশি পরিবর্তন আসতে চলেছে। গুগল বড় স্ক্রিনের জন্য নতুন কিছু আনছে বলে মনে করা হচ্ছে। আসলে এবার তাদের লক্ষ্য ট্যাবলেটের জন্য অ্যাপ আনা।

যেখানে ডিজাইন ল্যাঙ্গোয়েজ এবং পার্সোনালাইজড ইন্টারফেসের উপর জোর দেওয়া হচ্ছে। সুতরাং যারা এখন অ্যান্ড্রয়েড চালিত ট্যাবলেট ব্যবহার করছেন, তারা কিছুদিনের মধ্যেই বেশ কিছু পরিবর্তন দেখতে পাবেন, আর তা ভিস্যুয়াল। এই ভিস্যুয়াল পরিবর্তন দেখা যাবে গুগলের বিভিন্ন ধরনের অ্যাপে।

গুগলের আই/ও ২০২২-এ বিশেষ আকর্ষণ ছিল গুগল পিক্সেল ৭, গুগল পিক্সেল ৭ প্রো, গুগল পিক্সেল ওয়াচ, গুগল পিক্সেল বাডস। তবে এসব পণ্য নিয়ে ঘোষণার পাশাপাশি সেখানে অ্যান্ড্রয়েড ১৩ এর কয়েকটি পরিবর্তনের কথাও বলা হয়েছে। অ্যান্ড্রয়েডকে আরও বেশি পার্সোনালাইজড করার জন্য ডিজাইন ইনোভেশনের উপরে জোর দিতে চাইছে গুগল। গুগল ট্যাবলেটের উপরে আরও বেশি জোর দিতে চায় তার ভিসুয়াল উন্নত করার জন্য।

গুগলের বিভিন্ন ধরনের অ্যাপের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিবর্তন করা হতে পারে। আসন্ন আপডেটেই হতে পারে সেই পরিবর্তন। এর মধ্যে রয়েছে গুগল ক্রোম, গুগল ম্যাপ, জি-মেইল, গুগল ডুও, ক্যালকুলেটর, ইউটিউব মিউজিক, ফাইলস অ্যাপ, ফামিলি লিঙ্ক অ্যাপ ইত্যাদি।

চলুন দেখে নেওয়া যাক কোন অ্যাপে কী ধরনের পরিবর্তন আসছে-
গুগল ক্রোম অন্যান্য অ্যাপের মধ্যে গুগল ক্রোম হলো একটি সেরা অ্যাপ যা ট্যাবলেটে ভালো কাজ করে। এটিকে আরও ভালো করার জন্য আনা হতে পারে মাল্টিটাস্কিং ফিচার। এছাড়া কেউ যদি মাল্টিপল ট্যাব ওপেন করে সেই সময় বেটার লুক পাওয়া যাবে।
জি-মেইল জি-মেইলের ক্ষেত্রে আসতে পারে ইউটিলিটি পরিবর্তন। এর ফলে ইউজাররা জিমেলের উপরে পাবে একটি ড্রয়ার বাটন। এর মাধ্যমে ইউজাররা খুব সহজেই নিজেদের ফোল্ডার এবং লেবেল অ্যাকসেস করতে পারবে।
গুগল ম্যাপ ট্যাবলেটের ক্ষেত্রে গুগল ম্যাপের স্প্লিট ভিউ পাওয়া যাবে। কিন্তু এখন গুগলের পক্ষ থেকে নিয়ে আসা হয়েছে শিফটিং বটম বার। এর মাধ্যমে পাওয়া যাবে বেটার ভিউ।
ফাইলস অ্যাপ এই অ্যাপে ভারটিকাল ইন্টারফেস আসতে পারে। এর ফলে এটি আরও উন্নত হবে।
ক্যালকুলেটর এটিতে আসবে নতুন লেআউট। যার মাধ্যমে দুই কলামের ভিউ, বেশি বাটন এবং অপারেশন টুলের সুবিধা পাওয়া যাবে।
ফামিলি লিঙ্ক অ্যাপ এর নেভিগেশন ড্রয়ার রিভ্যাম্প করা হবে। এর ফলে নতুন একটি লুক এবং নতুন ফিচার পাওয়া যাবে।
গুগল ডুও এই ভিডিও কলিং অ্যাপ আরও সেন্ট্রালাইজড কন্ট্রোল হবে। এর ফলে ইউজাররা আরও বড় ডিসপ্লের সুবিধা পাবে।
ইউটিউব মিউজিক এই অ্যাপে পাওয়া যাবে ডাবল কলাম ভিউ। এছাড়াও নেভিগেশন রেলের মাধ্যমে স্ক্রিনে আরও বেশি ফিচারের সুবিধা পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিংঃ