| |

বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে প্রায় ৩৫ শতাংশ

প্রকাশঃ জুলাই ০২, ২০২২ | ১১:৫০ পূর্বাহ্ণ

ভালুকা প্রতিদিন ডেস্ক: ২০২১-২২ অর্থবছরে ব্যাপক হারে বেড়েছে বাংলাদেশের পোশাক রপ্তানি। এ অর্থবছরের প্রথম ১১ মাসেই বাংলাদেশ রপ্তানি করেছে ৩৮.৫২১ বিলিয়ন ডলারের পোশাক। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৪.৮৭ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরের প্রথম ১১ মাসে বাংলাদেশের রপ্তানি ছিল ২৯.৫৬১ বিলিয়ন ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরোর বরাত দিয়ে এ খবর দিয়েছে ফাইবারটুফ্যাশন। 

খবরে জানানো হয়েছে, রপ্তানিতে নিট পোশাকের তুলনায় ভাল করছে ওভেন পোশাক। এ বছর নিটওয়্যারের রপ্তানি বেড়েছে ৩৬.৬১ শতাংশ। জুলাই-মে মাসের মধ্যে নিট পোশাক রপ্তানি হয়েছে প্রায় ২১ বিলিয়ন ডলার।

গত অর্থবছরের এই সময়কালে রপ্তানির পরিমাণ ছিল ১৫.৩৬ বিলিয়ন ডলার। অপরদিকে ওভেন পোশাকের রপ্তানি বেড়েছে ৩২.৮৫ শতাংশ। এর রপ্তানি ১৩.১৯ বিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ১৭.৫৩ বিলিয়ন ডলার।

সেটি ছিল তার আগের বছরের তুলনায় ১২.৫৫ শতাংশ বেশি। যদিও ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ মোট ৩৪.১৩ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছিল। এরপর এই অর্থবছরেই সেই রেকর্ড ছাড়ালো বাংলাদেশ। ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের পোশাক রপ্তানির টার্গেট ছিল ৩৫.১৪ বিলিয়ন ডলারের। সেই টার্গেট ১১ মাসেই পূরণ করে ফেলেছে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রেকিংঃ

শায়খ আহমাদুল্লাহর বাবা আর নেই বরগুনা এমপি শম্ভুর সঙ্গে তর্কাতর্কি অতিরিক্ত পুলিশ সুপার মহররম প্রত্যাহার ভালুকা উপজেলায় দারিদ্র ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ভালুকায় সাংবাদিকদের সাথে মত বিনিময় করেছেন আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু এমপি জ্বালানি তেলের দাম বৃদ্ধি সিরাজগঞ্জে ভোগান্তি-বিক্ষোভ বীর মু‌ক্তি‌যোদ্ধা লাল মিয়ার জানাযা সম্পন্ন কুমিল্লার যমজ শিশু পদ্মা ও সেতুর নাম প‌রিবর্তন করেছে পরিবার পদ্মা সেতু হওয়ার কার‌নে ভিড় বাড়‌ছে কুয়াকাটা সমুদ্র সৈকত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজি (কিডনী) বিভাগের অধ্যাপক হলেন ডা. কেবিএম হাদিউজ্জামান সেলিম ভালুকা উপজেলা ধীতপুর ইউনিয়ন আওয়ামী মৎস্যজীবী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত